ডোমেইন বা ডোমেইন নেম কি?

0
132
ডোমেইন নেম

ডোমেইন নেম বা ডোমেইন রেজিস্ট্রেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি অনলাইনে আপনার বা আপনার ব্যবসার পরিচিতি তৈরি করতে চান বা ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনাকে অবশ্যই একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে।

ডোমেইন কি? বা ডোমেইন নেম কি?

আপনি হয়তো বুঝে উঠতে পারছেন না যে, ডোমেইন কি জিনিস? এটি খায় না মাথায় দেয়? আসলে সেসব কিছুই নয়। এই খুবই সাধারণ একটি ব্যাপার। ডোমেইন হল আপনার ওয়েবসাইটের একটি বৈদ্যুতিন ঠিকানা। যে ঠিকানায় গেলে আপনি আপনার ওয়েবসাইট দেখতে পারবেন। যেমনঃ google.com, facebook.com, youtube.com এই সকলই হল এক একটি ডোমেইন।

ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে কি কি প্রয়োজন?

ডোমেইন রেজিস্ট্রেশন করা খুবই সোজা ব্যাপার। আপনাকে কোন রকম দলিল দস্তাবেজ প্রমাণ হিসেবে দিতে হয় না। ডোমেইন রেজিস্ট্রেশন করতে আপনার যা যা দরকার তা হলঃ

  1. আপনার একটি সচল ইমেইল আইডি অবশ্যই থাকা দরকার।
  2. একটি সচল ফোন নম্বর দরকার। আর,
  3. আপনার একটি ঠিকানা দরকার।

ব্যস, এই তিনটি জিনিস থাকলেই আপনি ডোমেইন রেজিস্ট্রেশন করতে পারবেন।

কেন ডোমেইন নেম রেজিস্ট্রেশন করা উচিৎ?

ডোমেইন নেম খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আজকাল সকলেই একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে থাকেন। কারণঃ

  1. আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে চান তবে ডোমেইন নেম আপনাকে নিতেই হবে।
  2. আপনি যদি অনলাইনে আপনার পরিচিতি গড়ে তুলতে চান তবে, নিজস্ব একটি ডোমেইন আপনাকে বেশ কয়েক ধাপ এগিয়ে দেবে।
  3. আপনার যদি কোন ব্যবসা থাকে তবে আপনার ব্যবসার পরিচিতি বাড়াতে অবশ্যই ডোমেইন রেজিস্ট্রেশন করুন।
  4. প্রফেশনাল ইমেইল ব্যবহার করতেও ডোমেইন রেজিস্ট্রেশন দরকার হয়।

ফ্রী ডোমেইন এবং সাব-ডোমেইন থেকে দূরে থাকুনঃ

অনেকেই ভাবেন বিনামূল্যে ডোমেইন রেজিস্ট্রেশনের কথা। অনেকে হয়তো রেজিস্টার করেও ফেলেছেন যেমন, .TK, .GA, .ML, .CF ইত্যাদি। কিন্তু আমরা বলব এইসব ডোমেইন থেকে দূরে থাকুন। আপনি যদি ওয়েবসাইট তৈরি করার ব্যাপারে সত্যিকারের আগ্রহী হয়ে থাকেন তবে এইসব ফ্রী ডোমেইন ব্যবহার না করে একটি ডোমেইন কিনে ব্যবহার করুন। এইসকল ফ্রী ডোমেইন SEO বা অন্যান্য সুবিধা পায় না।

সেরকমই সাব ডোমেইন হয় (যেমন ApnarSite.MainWebsite.Com)। এখানে একটি প্রধান ডোমেইন এর সাথে জুড়ে সাব ডোমেইন বানানো যায়। এগুলি থেকে একদমই দূরে থাকুন। অনলাইনে ইনকামের প্রথম শর্ত হল নিজের পরিচিতি তৈরি করা। আর সেটা তখনই তৈরি হবে যদি আপনি আপনার নিজস্বতা নিয়ে প্রকাশিত হন।

ডোমেইন রেজিস্ট্রেশন করার আগে যে বিষয়গুলি খেয়াল রাখা উচিৎঃ

  1. ডোমেইন যত সম্ভব ছোট নির্বাচন করবেন। কারণ বড় ডোমেইন মনে রাখতে ও টাইপ করতে ভুল হয়ে যায়। টাইপ করতে ভুল হয়ে গেলে সেই ব্যক্তি অন্য ওয়েবসাইটে চলে যেতে পারে।
  2. ডোমেইন হবে খুব সহজে মনে রাখার মতো। সহজেই মনে রাখার মতো ডোমেইন মানুষ ঠিক মনে রেখে দেবে এবং সহজেই আপনার ওয়েবসাইটে আসতে পারবে।
  3. চেষ্টা করুন আপনার ব্যবসায়িক নাম বা প্রতিষ্ঠানের নাম দিয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করার। এতে আপনার পরিচিতি আরও বাড়বে।
  4. প্রথমে .COM Domain (ডট কম ডোমেইন) খুঁজুন। যদি পেয়ে যান তবে খুবই ভালো, দ্রুত রেজিস্টার করুন। কারণ এই ডোমেইনের চাহিদা খুবই বেশি। আজ দেখলেন যে পেয়ে যাচ্ছেন কিন্তু কিছুক্ষণ পরে নাও পেতে পারেন কারণ ডট কম ডোমেইন সারা বিশ্বে পরিচিত। সারা বিশ্বের মানুষ প্রথমে এটিই খোঁজেন।
  5. যদি ডট কম ডোমেইন না পেয়ে থাকেন তবে দেশীয় ডোমেইন ব্যবহার করুন। যেমন .IN হল ভারতীয় ডোমেইন, আপনি যদি ভারতের নাগরিক হন তাহলে এটি আপনার জন্য একেবারে সঠিক নির্বাচন। .CO.IN হল আরেকটি ভারতীয় ডোমেইন যার অর্থ হল কোম্পানি ইন ইন্ডিয়া (Company in India) আপনি ভারতীয় হলে আপনি এটিও বেছে নিতে পারেন। .COM.BD এবং .BD এই দুটিই হল বাংলাদেশী ডোমেইন, আপনি বাংলাদেশের নাগরিক হলে অনায়াসে এই ডোমেইন নির্বাচন করুন।
  6. যদি ডট কম ডোমেইন পেয়ে যান তবে, দেখুন আপনার দেশীয় ডোমেইন ফাঁকা আছে কিনা। যদি ফাঁকা থাকে তবে সেটিও রেজিস্টার করে নিন। কারণ, কিছুদিন পরে আপনার ওয়েবসাইটের পরিচিতি বাড়বে তখন অন্য কেউ সেই নামে দেশীয় ডোমেইন রেজিস্টার করে আপনার ব্যবসায় ভাগ বসাবে। আপনার পরিচিতি নিয়ে সে ব্যবসা করে যাবে। মানুষ বুঝতে পারবে না যে, কে আসল আর কে নকল। তাই ডট কম ডোমেইন পেয়ে গেলে দেশীয় ডোমেইন ফাঁকা থাকলে অবশ্যই কিনে নিন।
  7. ডোমেইনের মধ্যে আপনি সংখ্যা ব্যবহার করতে পারেন, তবে তা যেন সঠিক জায়গায় থাকে। যেমনঃ 99example.com

ডোমেইন কিনবেন কোথা থেকে?

সকলেই ডোমেইন কেনার জন্য গো-ড্যাডি (GoDaddy) ওয়েবসাইটের কথা ভাবে। কিন্তু আমাদের মতামত হল, গো-ড্যাডি থেকে কিনবেন না। কারণ অত্যন্ত বেশী দাম। সাধারণত ডট কম ডোমেইনের দাম যেখানে বছরে ৭০০ থেকে ৮০০ ভারতীয় টাকার মতো, সেখানে তাঁদের দাম হল ১০৪৯ টাকা! তাঁরা প্রথম বছরে হয়তো আপনাকে ৯৯ টাকা বা ২৯৯ টাকায় ডোমেইন দেবে, কিন্তু পরের বছর থেকেই আপনার পকেট কাটতে শুরু করে দেবে!

আমাদের পরামর্শ হল আপনারা 3CLOUDS থেকে ডোমেইন কিনুন। তাঁদের ডোমেইনের মূল্য হল বছরে মাত্র ৬৯৯ ভারতীয় টাকা। এবং আপনি হোস্টিং কিনলে আজীবনের জন্য বিনামূল্যে ডোমেইন পাবেন।

আরও পড়ুন